সুবর্ণচরে অনুপস্থিতি বন্দোবস্ত বাতিলের দাবিতে মানববন্ধন

রাশেদুল ইসলাম,সুবর্ণচর,(নোয়াখালী) প্রতিনিধি
Sep 24, 2024 - 21:21
 0  5
সুবর্ণচরে অনুপস্থিতি বন্দোবস্ত বাতিলের দাবিতে মানববন্ধন

"খাস জমির অধিকার, ভূমিহীন জনতার" এই স্লোগানে নোয়াখালীর সুবর্ণচরে অনুপস্থিত ভূমি বন্দোবস্ত বাতিল করে বসবাসরত ভুমিহীনদের নামে বন্দোবস্ত দেওয়ার দাবিতে মানববন্ধন করেন ভুমিহীনরা।

মঙ্গলবার দুপুরে সুবর্ণচর  উপজেলার ৩নং চরক্লার্ক ইউনিয়নের পশ্চিম চর উড়িয়া মৌজার ছৈয়ার ভিটা একরাম বাজার  সংলগ্ন এলাকায় "নিজেরা করি "এনজিও সংস্থার সার্বিক সহযোগিতায় মানববন্ধনে স্থানীয় ভুমিহীন সহ শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন।

এসময় ভূমিহীনরা অভিযোগ করে বলেন, আমরা দীর্ঘ ২৫ বছর ধরে চরক্লার্ক ইউনিয়নের ৮নং ওয়ার্ডের  পশ্চিম চর উরিয়া মৌজায় বসবাস করে আসছি। কিন্তু খাসজমি গুলো আমাদের নামে বন্দোবস্ত না থাকায় আমরা ঠিকানাহীন ভূমিহীন হয়ে আছি। বিগত সময়ে বিভিন্ন রাজনৈতিক নেতা, জনপ্রতিনিধিরা তাদেরকে সরকারি খাস জমি বন্দোবস্ত দেওয়া প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়ন করা হয়নি। এতে তারা দীর্ঘ দিন ধরে পরিবারের লোকজন নিয়ে অসহায় অবস্থায় মানবেতর জীবনযাপন করছেন।

 অন্য দিকে-অনেক জায়গায় রাজনৈতিক ছত্রছায়া অবৈধ দখলদার সরকারি খাস জমি দখল করে রেখেছে। তারা বর্তমানে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে  দাবি জানান, প্রকৃত ভূমিহীনদের মাঝে সরকারি খাস জমি বন্দোবস্ত দিয়ে তাদের জীবনমান উন্নয়ন ও জীবিকা নির্বাহের ব্যবস্থা করে দিবেন।

জানা যায়- ২০০১ সাল থেকে বনদস্যুদের কাছ থেকে জমি কিনে কেওড়া বাগান কেটে বসবাসের উপযোগী করেন। কিন্তু তারা জমি গুলো বসবাসের উপযোগী করলেও সেই জমির মালিক কিছু প্রভাবশালী ভূমিদস্যু।
পরে মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল করেন ভূমিহীনরা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow